অনিরাপদ {Hacking} ওয়েবসাইটে প্রবেশের পূর্বে ক্রোম ব্রাউজারের {Chrome Browser} কুকি {Cookies} সেটিংস পরিবর্তন করে নিন ..

বিসমিল্লাহির রহমানির রহিম। প্রতিবারের মত এখন আমি একটা ট্রিক্স নিয়ে হাজির হলাম আপনাদের প্রিয় ট্রিক্সবিএন এ।

আমরা অনেক সময় জ্ঞাত ভাবে অথবা অজ্ঞাত ভাবে অনিরাপদ বা বিভিন্ন হ্যাকারদের ওয়েবসাইটে প্রবেশ করে থাকি বা বিভিন্ন লিঙ্ক আমাদের ওই সব সাইটে রিডাইরেক্ট করে।
এখনকার এই পোস্টটি আমি করতেছি আমাদের ব্যক্তিগত তথ্য চুরি ও আমাদের অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হওয়ার হাত থেকে বাঁচতে। এটা ব্রাউজার এর সাধারন একটি সেটিং এই সেটিং টা পরিবর্তন করে ওয়েবসাইট ব্রাউজিং করলে আপনার কোন তথ্য চুরি হতে পারবেনা।

ব্রাউজারে আমাদের তথ্য বলতে থাকে ক্যাশিং এর সাহায্যে। বিভিন্ন ওয়েবসাইটে আমরা যখন একাউন্ট তৈরি করি বা লগইন করি যেমন গুগল, ফেসবুক, টুইটার অথবা অন্য যেকোন সাইটে। এই সাইট গুলো কুকি ব্যবহার করে থাকে। এইসব কুকি অর্থাৎ লগইনের ডিটেলস গুলো আমাদের ব্রাউজারে ক্যাশিং হিসেবে সংরক্ষিত থাকে।
তো আপনি যখন অনিরাপদ ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন ওইসব ওয়েবসাইটের কুকি অনুমতি ছাড়াই আপনার ব্রাউজারের ক্যাশিং এর অ্যাক্সেস নিবে এবং আপনার তথ্য চুরি করবে।

আমি আজকে দেখাবো কিভাবে ক্রোম ব্রাউজারে এই থার্ড পার্টি ওয়েবসাইটগুলোকে ক্যাসিং অ্যাক্সেস দেওয়া থেকে বন্ধ করবেন এবং সুরক্ষিত থাকবেন।

তো প্রথমে ক্রোম ব্রাউজারের সেটিংস অপশন এ ক্লিক করুন।
Setting

এরপর আপনি সেটিংস পেজ এ চলে যাবেন এই পেজে একটু নিচে নেমে দেখুন, অ্যাডভান্স মেনুতে সাইড সেটিং নামে একটি অপশন রয়েছে। এটাতে ক্লিক করুন।
Site setting

সাইট সেটিং এ ক্লিক করলে বিভিন্ন অপশন দেখতে পারবেন। এখান থেকে কুকিস অপশন এ ক্লিক করুন।
Cookies

এরপর কুকিস বন্ধ করে দিন অথবা নিচের থার্ড পার্টি অপশনটাতে আন টিক দিয়ে দিন।
Untick 3rd party

এখানে আরো একটা কথা যদি আপনি পুরো সিস্টেম টাকে বন্ধ করে দেন তাহলে কিন্তু আপনার জিমেইল অ্যাকাউন্ট, ফেসবুক অ্যাকাউন্টে লগইন নাও হতে পারে। তাই শুধু থার্ড পার্টি অপশনটা বন্ধ করে দিন।

এরপর নোটিফিকেশন সিস্টেম বন্ধ করে দিতে পারেন। এই নোটিফিকেশন টা খুব ঝামেলার তাই এটা বন্ধ থাকায় ভালো।
Notification

Untic Notification accees

তো এই সেটিং ২ টা চালু করবেন যখন আপনি জানেন না যে আপনি কোন সাইট ভিজিট করবেন। আর যখন আপনার পরিচিত সুরক্ষিত সাইটগুলো ভিজিট করবেন তখন এই অপশন ২ টা অন করে দিবেন, তাতে কোন সমস্যা হবে না। বরং আপনার এক্সপেরিয়েন্স বাড়বে। শুধুমাত্র যখন অজানা ওয়েবসাইটে প্রবেশ করে তখন ঐ সেটিংস টি এনাবেল করে দিবেন।

তো আশা করছি এই ট্রিক টা আপনাদের কাজে লাগবে। পরবর্তীতে আরো অনেক ভালো ভালো ট্রিক নিয়ে আসছি এবং কোডিং শেখার টিউটোরিয়াল পাবেন খুব শীঘ্রই! ট্রিক্সবিএন এর সাথেই থাকুন।

Aponex
A man who loves to work with technology & always tries to make others happy by helping them in their needs 💕💕